img

টাচবারসহ নতুন ম্যাকবুক প্রো উন্মুক্ত করল অ্যাপল

2016-11-01 14:32:34
2016110118323499014.jpg

 কিবোর্ডের উপর টাচবার এবং ফিঙ্গারপ্রিন্ট সেন্সরসহ নতুন ম্যাকবুক প্রো উন্মোচন করেছে অ্যাপল। অ্যাপল জানায়, ম্যাকবুক প্রো’র টাচবারটি সফটওয়্যার-নির্দিষ্ট কমান্ড প্রদান করে। ফাংশন কী প্রতিস্থাপনের থেকে সেটি অনেক বেশি স্বজ্ঞামূলক। তবে টাচবার রাখার ব্যাপারটি অনেক আগেই অনলাইনে ফাঁস হয়েছিল।

অ্যাপল ২০১৫ সালের মে মাস থেকে ম্যাকবুক প্রো ল্যাপটপ সিরিজের নতুন কোন সদস্য বাজারে ছাড়েনি। ম্যাকবুক এয়ারের নতুন মডেলটি দুই মাস হলো বাজারে ছাড়া হয়েছে। নতুন ম্যাকবুক প্রো তিন ভ্যারিয়েন্টে বাজারে আসলো। নতুন টাচবার বাদে ১৩ ইঞ্চি ডিসপ্লে সংস্করণ, টাচবারসহ ১৩ ইঞ্চি ডিসপ্লে সংস্করণ এবং টাচবারসহ ১৫ ইঞ্চি ডিসপ্লের হাই-ইন্ড সংস্করণ।

নতুন ম্যাকবুক প্রো’তে ২৮৮০*১৮০০ পিক্সেল রেজ্যুলেশনের ১৫.৪ ইঞ্চি এলইডি-ব্যাকলিট রেটিনা ডিসপ্লে আছে। নোটবুকটি ২.৬ গিগাহার্টজ, ২.৭ গিগাহার্টজ অথবা ২.৯ গিগাহার্টজ এবং ৩.৮ গিগাহার্টজ টার্বো বুস্ট অপশনসহ সিক্সথ জেনারেশন কোয়াড-কোর ইনটেল কোরআই৭ প্রসেসরসহ বাজারে আসবে। তাছাড়া নতুন ম্যাকবুক প্রো’তে ইনটেল এইচডি গ্রাফিক্স ৫৩০ অথবা এএমডি’র রেডিওন প্রো ৪৫০, ৪৫৫ অথবা ৪৬০ গ্রাফিক্স সুবিধা দিচ্ছে অ্যাপল। নোটবুকে ১৬জিবি র‌্যাম এবং ২ টেরাবাইট এসএসডি স্টোরেজ বিদ্যমান। অ্যাপল জানিয়েছে নতুন ম্যাকবুক প্রো’তে ১০ ঘন্টা ব্যাটারী লাইফ থাকবে।

অ্যাপল সফটওয়্যার প্রধান ক্রেইগ ফেডেরাইট টাচবারটি কিভাবে কাজ করবে তার বিভিন্ন উদাহরণ দিয়েছেন। ইন্টারনেট ব্রাউজিংয়ের সময় টাচবারটি ব্যবহার করে ডিসপ্লে এবং বুকমার্ক সিলেক্ট করা যাবে। ছবি সরানো যাবে। ছবির রং এবং অন্যান্য বিষয় ঠিক করা যাবে। টাইপ করার সময় দ্রুততার জন্য টাচবারটিতে শব্দ স্বয়ংক্রিভাবে উঠে আসবে। ইউজার তা সিলেক্ট করে টাইপে দ্রুততা নিয়ে আসতে পারবেন। ইমোজি স্ক্রল এবং সিলেক্ট করা যাবে। 

ম্যাকবুক প্রো নোটবুকগুলোর বিক্রয়মূল্য ১,৪৯৯ মার্কিন ডলার থেকে শুরু। ম্যাকবুক প্রো নোটবুকের নতুন সংস্করণে নতুন সব পোর্ট যুক্ত করা হয়েচে। নতুন ম্যাকবুক প্রো নোটবুকে থান্ডারবোল্ট ৩ ইউএসবি-সি পোর্ট এবং ৩.৫ মিলিমিটার হেডফোন জ্যাক আছে।

img

সম্পর্কিত পোস্ট