img

প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি বাস্তায়নের পথে

2016-11-03 15:02:43
2016110319024364166.jpg

দেশ ডেস্ক: পটুয়াখালীর চতুর্থ শ্রেণীর স্কুল শিক্ষার্থী শীর্ষেন্দু বিশ্বাসের চিঠির জবাবে দেয়া প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিশ্রুতি অনুযায়ী পায়রা সেতুর বাস্তবায়নের প্রক্রিয়া শুরু হয়েছে।

বৃহস্পতিবার সকাল ১০টার দিকে সেতু বিভাগের যুগ্ম সচিব আলীম উদ্দিন আহমেদের নেতৃত্বে সাত সদস্যের একটি প্রতিনিধিদল সেতু নির্মাণ এলাকা পায়রাকুঞ্জ পরিদর্শন করেছেন। এ সময় পটুয়াখালীর মির্জাগঞ্জ উপজেলা চেয়ারম্যান আবু বকর সিদ্দিক ও সহকারী কমিশনার (ভূমি) ও ভারপ্রাপ্ত নির্বাহী কর্মকর্তা মাসুদ পারভেজ মজুমদার উপস্থিত ছিলেন।

সড়ক ও জনপথ সূত্রে জানা যায়, সেতুটি হবে দুই লেনের। যার দৈর্ঘ্য মূল সেতু ১৩৭৫ মিটার (বক্স গার্ডার)। প্রস্থ ফুটপাতসহ ১০ দশমিক ৭৬ মিটার। ভার্টিক্যাল ক্লিয়ারেন্স (নির্বিঘ্নে নৌচলাচলের জন্য প্রয়োজনীয় উচ্চতা) ১৮ দশমিক ৩০ মিটার এবং হরাইজন্টাল ক্লিয়ারেন্স (দুই স্প্যানের মধ্যবর্তী স্থান) ৯০ মিটার।

পরিদর্শন শেষে সাত সদস্য প্রতিনিধি দলের প্রধান আলীম উদ্দিন আহমেদ জানান, দ্রুত সময়ের মধ্যে ব্রীজটি নির্মাণে জন্য পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে।

প্রতিনিধি দলের অন্যান্য সদস্যরা হলেন- বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের প্রধান প্রকৌশলী কবির আহমেদ, সেতু বিভাগের যুগ্ম সচিব মো. সামসুজ্জামান, সেতু বিভাগের উপ-সচিব মো. রেজাউল হায়দার, সেতু বিভাগের উপ-সচিব মো. জাকির হোসেন, বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের নির্বাহী প্রকৌশলী মো. ওয়াহিদুজ্জামান ও বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের নির্বাহী প্রকৌশলী মো. আবুল হোসেন।

প্রসঙ্গত, পটুয়াখালী সরকারি জুবিলি উচ্চ বিদ্যালয়ের চতুর্থ শ্রেণির ছাত্র শীর্ষেন্দু বিশ্বাস। তার গ্রামের বাড়ি পটুয়াখালীর মির্জাগঞ্জ। গ্রামের বাড়ি যাতায়াতের পথে পায়রা নদী পার হতে হয়। কিন্তু পায়রা নদীতে সেতু না থাকায় প্রতিবারই তাকে দুর্ভোগে পড়তে হয়। এজন্য গত ১৫ আগস্ট শীর্ষেন্দু পায়রা নদীতে একটি সেতু নির্মাণের অনুরোধ জানিয়ে প্রধানমন্ত্রীর কাছে একটি চিঠি লেখে। পরে তার মা শিলা রানী চিঠিটি ডাকযোগে প্রেরণ করেন।

প্রধানমন্ত্রী চিঠিটি পেয়ে ৮ সেপ্টেম্বর লিখিতভাবে সেতু নির্মাণের আশ্বাস দিয়ে পাল্টা চিঠি দেন। প্রধানমন্ত্রীর এই চিঠিটি শীর্ষেন্দুর স্কুলে এসে পৌঁছায় গত ২০ সেপ্টেম্বর।

২৭ সেপ্টেম্বর সরকারি জুবিলী উচ্চ বিদ্যালয়ের অডিটোরিয়ামে আয়োজিত এক অনুষ্ঠানের মাধ্যমে জেলা প্রশাসক একেএম শামিমুল হক ছিদ্দিকী চিঠিটি চতুর্থ শ্রেণির ছাত্র শীর্ষেন্দু বিশ্বাসের হাতে তুলে দেন।

এমকে

img

সম্পর্কিত পোস্ট