img

না পড়লে আজই পড়ুন!

2016-11-04 15:18:26
2016110419182695337.jpg

শিল্প সাহিত্য ডেস্ক: 

সাহিত্যিকদের সর্বশ্রেষ্ঠ দর্শন জমা থাকে একেকটি বইয়ে। যুগে যুগে শ্রেষ্ঠ সাহিত্যিকদের বহু সাহিত্যকর্ম সৃষ্টি হয়েছে। এসব সাহিত্যকর্মগুলোর ছোট কোনো তালিকা সঠিকভাবে করা আদৌ সম্ভব নয়। তবে কালজয়ী সাহিত্যকর্মের তালিকায় বারবার কয়েকটি বইয়ের নাম উঠে এসেছে। পাঠকপ্রিয়তার দিক থেকেও এই বইগুলোর আবেদন সময়কে জয় করেছে। বিখ্যাত টাইম ম্যাগাজিনে তেমনই কয়েকটি বইয়ের তালিকা করা হয়েছে। সেরা ১০টি বইয়ের তালিকায় বিশ্বসেরা সাহিত্যিকদের সৃষ্টিকর্মগুলো স্থান করে নিয়েছে। সেখান থেকে সেরা ৫ বই নিয়ে এই আয়োজন:

লিও টলস্টয়

১. আনা ক্যারেনিনা

রাশিয়ান সাহিত্যিক লিও টলস্টয়ের অমর সৃষ্টিকর্মের একটি আনা ক্যারেনিনা। দ্য রাশিয়ান ম্যাসেঞ্জারে দীর্ঘ সময় ধরে এই উপন্যাসটি প্রকাশ হতে থাকে। তখন থেকেই পাঠকদের আলোচনার কেন্দ্রবিন্দুতে এসে পড়ে এই উপন্যাসটি। উপন্যাসের প্লট হিসেবে এর সমকক্ষ লেখনী তখন দ্বিতীয়টি নেই। ব্যাপক পাঠকপ্রিয়তা পাওয়ার পর বই আকারে এটি পাঠকদের হাতে আসে। রাজনৈতিক বিষয় থাকাতে পাঠকদের কাছে এর মূল্য বাড়তে থাকে ক্রমশ। বিখ্যাত ব্যক্তিত্ব ফয়ডর এই বইটির চমৎকার একটি মূল্যায়ন করেছিলেন। তিনি বলেন, এটি চিত্রকর্মের মতোই স্থির। তার এই দামি মূল্যায়নই প্রমাণ করে বইটির সাহিত্য গুণ কতটা উচ্চমানের। টাইমের চোখে এটি সেরা সাহিত্যকর্ম হিসেবে ওঠে আসার পেছনের আরও অনেক যুক্তি উপস্থাপন করা হয়েছে। সেসবের মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য হচ্ছে, এটি টলস্টয়ের দর্শনের প্রতিনিধিত্ব করেই এই বইটি। আর এ কারণেই আনা ক্যারেনিনা টলস্টয়ের জীবন দর্শনের অসাধারণ এক সাহিত্যকর্ম হিসেবে সমাদৃত। রাশিয়ান ভাষায় লিখিত এই উপন্যাসটি এখনো বিভিন্ন সময় বিভিন্ন ভাষায় নিয়মিত অনুদৃত হচ্ছে। কালজয়ী উপন্যাসের ছোট তালিকায় সবার আগেই থাকবে এটি।

রাশিয়ান  উপন্যাস; প্রকাশকাল : ১৮৭৭; পৃষ্ঠা সংখ্যা : ৮৬৪

 

গুস্তাভ ফ্লবার্ট

২.ম্যাডাম বোভারি

১৮ শতকের মাঝামাঝি সময়ে যে কটি অনবদ্য, অমর সাহিত্যকর্ম এখনো পাঠকদের রোমাঞ্চিত করে প্রতিনিয়ত তার একটি ম্যাডাম বোভারি। গুস্তাভ ফ্লবার্টের প্রথম উপন্যাস ছিল এটি। সিরিয়াল আকারে প্রথম দিকে এটি প্রকাশিত হতে তাকে। পরবর্তীতে এটি বই হিসেবে প্রকাশিত হয়। একজন চিকিৎসক নারীর জীবনের নানা বর্ণিল দিকগুলোর অসাধারণ উপস্থাপন উপন্যাসটিকে হৃদয়ছোঁয়া করেছে পাঠকদের কাছে। উচ্চাভিলাষী জীবনযাপনের আড়ালে একান্ত ব্যক্তিগত জীবনের খোঁজে নতুন করে স্বপ্নবোনা এবং সব প্রতিকূলতাকে উপড়ে ফেলে এগিয়ে যাওয়ার গল্প উপন্যাসের কেন্দ্রবিন্দুতে থেকে পাঠকদের প্রতিটি পৃষ্ঠা পড়ে যাওয়ার পেছনের আসল শক্তি। এসব কারণেই কালজয়ী সেরা বইয়ের তালিকায় টাইমের চোখ এড়াতে পারেনি ম্যাডাম বোভারি। ১৮৫৬ সালের দিকে যখন এটি পর্ব আকারে প্রকাশ হতে শুরু করে তখন থেকেই একই সঙ্গে আলোচিত ও সমালোচিত হতে থাকে উপন্যাসটি। নগ্নতার উপস্থাপন রয়েছে এমনও অভিযোগও উঠে উপন্যাসটির বিরুদ্ধে।

এর পক্ষে-বিপক্ষে আলোচনার পরও উপন্যাসটি পাঠকদের কাছে ব্যাপক জনপ্রিয়তা পেতে থাকে। এটার প্রমাণ পাওয়া যায় বই আকারে প্রকাশের পর। সে বছরই শুধু নয়, সময়ের অন্যতম ‘বেস্টসেলার’ বই হিসেবে আজো এটি সমাদৃত। বলা হয়ে থাকে এটি ফ্লবার্টের মাস্টারপিস।

ফ্রেঞ্চ উপন্যাস; ১৮৫৭, 

 

ভ্লাদিমির নাবকোভ

৩.ললিতা

ইংরেজি ভাষায় লেখা ললিতা। ভ্লাদিমিরকে ট্র্যাজিক কমেডি রচয়িতা হিসেবে নতুন করে পরিচয় করিয়ে দেয় বিশ্বকে। ১৯৫৫ সালে প্যারিসে এবং ১৯৫৮ সালে নিউইয়র্কে ললিতা উপন্যাসটি আলোচনার ঝড় তুলে। রাশিয়ান ভাষায় বইটি অনুদৃত হওয়ার পর এটি জনপ্রিয়তার তুঙ্গে উঠে। উনিশ শতকের মাঝামাঝি সময়ে আর কোনো বই এত জনপ্রিয়তা পায়নি। তখন সবার মুখে মুখে ললিতা বইটি ছিল আকর্ষণের কেন্দ্রবিন্দু।

বইটির একটি বিশেষসত্ব অন্যসব উপন্যাসের সঙ্গে পার্থক্য সৃষ্টি করে দেয়। একদম শুরুর দিকেই উপন্যাসের যে ধীরগতির রেস থাকে সেটা ছিল না এই উপন্যাসে। ললিতা নামটি বিংশ শতাব্দীতেও এতটুকু আকর্ষণ হারায়নি। বেশ দ্বিধাগ্রস্ত একটি প্রেমের ঘটনার উপস্থাপন এই উপন্যাসটিকে যৌনাবেদননির্ভর উপন্যাসের ক্লাসিক সাহিত্যকর্ম। ১২ বছরের মেয়ের সঙ্গে একজন মধ্য বয়স্ক সাহিত্য-শিক্ষকের প্রেমের কাহিনী নিয়ে উপন্যাসটির মূল প্লট সাজানো হয়েছে।

ইংরেজি  ট্র্যাজিক কমেডি, উপন্যাস; প্রকাশকাল : ১৯৫৫

 

মার্ক টোয়েন

৪. দ্য অ্যাডভেঞ্জারস অব হাকলেবেরি ফিন

একটি পুরো সমাজব্যবস্থার ত্রুটিগুলোকে সুন্দর উপস্থাপনের পাশাপাশি কীভাবে সেসব কাটিয়ে উঠা সম্ভব তার চমৎকার বর্ণনা এই উপন্যাসটিকে কালজয়ী করেছে। উপন্যাসটি প্রথম প্রকাশিত হয় ইংল্যান্ডে। এক বছর পরই যুক্তরাষ্ট্রে এটি প্রকাশিত হওয়ার পর জনপ্রিয়তা পেতে থাকে। উপন্যাসটিকে ‘দ্য গ্রেট আমেরিকার নোবেল’ হিসেবে বিবেচনা করা হয়। মিসিসিপি নদীতে অ্যাডভেঞ্চার করতে গিয়ে যেসব মজার অভিজ্ঞতার মুখোমুখি হয়ে উপন্যাসটি এগোতে থাকে সেটা শীঘ্রই রাজনৈতিক-স্যাটায়ারে রূপ নেয়। আর এভাবেই উপন্যাসটি নতুন মাত্রা যোগ করে। ওয়েবস্টার অ্যান্ড কোম্পানি এ বইটির প্রকাশনা করে রীতিমতো ঝড় তুলে সারা বিশ্বে। বিভিন্ন সময় বিভিন্ন সাহিত্য সমালোচক এই উপন্যাসের ভূয়সী প্রশংসা করেছেন। বিংশ শতাব্দীতে এসেও এখনো পলিটিক্যাল স্যাটায়ার উপন্যাসের কথা উঠলেই এই উপন্যাসের কথা আলাদাভাবে বলতে হয়। মার্ক টোয়াইনের এই উপন্যাস তাকে কালজয়ী সাহিত্যিক হিসেবে বিশ্বের কাছে পরিচয় করিয়ে দেয়। এখনো তার সে উপন্যাসের নিয়মিত সংস্করণ প্রকাশ হয়। পাঠকদের কাছে এই উপন্যাসের চাহিদা এতকাল পরও এতটুকু পড়েনি।

ইংরেজি উপন্যাস-স্যাটায়ার; প্রকাশকাল : ১৮৮৪

 

উইলিয়াম শেকসপিয়ার

৫.হ্যামলেট

ট্র্যাজেডি কিং হ্যামলেটের করুণ পরিণতি নিয়ে নাটক হ্যামলেট। এ যাবৎকালের সেরা ট্র্যাজেডি নাটক হিসেবে প্রশংসিত এটি। উইলিয়াম শেকসপিয়ারের প্রতিটি সাহিত্যকর্মই সেরা সাহিত্যকর্ম হিসেবে বিবেচিত। তবে শেকসপিয়ারের সেরা কাজ কোনটি সেটা নিয়ে বিভিন্ন সময় বিভিন্ন সাহিত্য সমালোচকরা হ্যামলেটকেই এগিয়ে রাখেন। হ্যামলেট শেকসপিয়ারের সবচেয়ে দীর্ঘতম নাটক। সারা বিশ্বেই নিয়মিত মঞ্চায়ন হয় এই ট্র্যাজেডি নাটকটি। নাটকীয়ভাবে একজন অসম্ভব ক্ষমতাবান সম্রাটের প্রতিশোধ নেওয়া এবং মৃত্যুর মাধ্যমে এর করুণ পরিণতি এই ট্র্যাজেডিকে বিশেষ মাত্রা যোগ করে। এ নাটকের প্রকাশকাল নিয়ে বেশ দ্বিধা রয়েছে। কেউ কেউ বলেছেন, এটি ১৫শ শতকের একেবারে শেষ দিকে অথবা ১৬শ শতকের একেবারে শুরুর দিকে রচিত হয়ে থাকতে পারে। তবে সম্প্রতি এক গবেষণায় দাবি করা হয়েছে, এটি ১৬০২ সালে রচিত হয়েছিল। সে যাই হোক ইংরেজি ভাষায় হ্যামলেটের সমকক্ষ কোনো নাটক নেই। আর যদি ট্র্যাজেডি নাটকের কথা উঠে তবে হ্যামলেটই সেরা।

ইংরেজি : ট্র্যাজেডি-নাটক

এমকে

img

সম্পর্কিত পোস্ট