img

সহজেই খাবার সুস্বাদু করার ট্রিকস

2016-11-05 09:44:16
2016110513441648378.jpg

কথায় বলে হাতের রান্না নাকি সবসময় একরকম হয়না। কিন্তু মাঝে মাঝে সেই রান্নাই এত খারাপ হয়ে যায় যে মুখে তোলার যোগ্য থাকে না। তখন ছোট ছোট কিছু টিপস মেনে চললেই সম্ভব খাবারগুলোতে আরেকটু বাড়তি স্বাদ যোগ করা। তাহলে এত কষ্ট করে তৈরি করা খাবারটা নিয়ে আর হতাশ হতে হবে না। জেনে নিন তেমনই কিছু ছোট ছোট টিপস।

১) মাংসের ঝোলের তরকারিতে খুব বেশি লবণ বা ঝাল দিয়ে ফেলার সমস্যায় আমরা প্রায়ই ভুগে থাকি। মাঝে মাঝে ঝাল বা লবণ এত বেশি হয়ে যায় যে মুখেই দেয়া যায় না? সেক্ষেত্রে আপনাকে সমাধান দিতে পারে দুধ। মাংসের ঝোলে খানিকটা দুধ যোগ করুন। সাথে সামান্য চিনি। তারপর ঢাকনা দিয়ে অল্প আছে দমে রাখুন। লবণ ও ঝাল দুটোই কমে যাবে।

২)ফ্রাইড রাইস, পোলাও বা বিরিয়ানি রান্না করতে গেলে যে সমস্যাটা দেখা দেয় সেটা হলো খাবার নরম হয়ে যাওয়া। ঝরঝরে ছাড়া পোলাও বা বিরিয়ানী খেতে কারই বা ভালো লাগে? সমাধান আনতে ছড়ানো কোনো পাত্রে খাবারটি ঢেলে ফ্যানের নিচে শুকাতে দিন। খুব ভালো করে ঠাণ্ডা হয়ে গেলে অনেকটা ঝরঝরে হয়ে আসবে, তখন ছড়ানো কড়াইতে আবার একটু গরম করে নিন। ব্যস উপভোগ করুন ঝরঝরে পোলাও।

৩) মাংসের কারি রান্না করেছেন, কিন্তু ঝোল বেশি পাতলা হয়ে গিয়েছে? কিংবা কেন যেন খেতে ঠিক ভালো লাগছে না, ঝাল বেশি হয়েছে, মশলা কষানো হয়নি তাই বাজে গন্ধ আসছে, কিংবা মশলা পুড়ে গেছে বলে তেতো লাগছে স্বাদ? সেক্ষেত্রে সমাধান নিয়ে আসতে পারে বেশ খানিকটা পেঁয়াজ। প্রথমে পেঁয়জি বেরেস্তা করে নিন। পেঁয়াজ ভাজার সময়েই তাতে যোগ করুন দিন আস্ত গরম মশলা। এবার এই ভাজা বেরেস্তা দিয়ে দিয়ে তরকারিতে। ভালো করে নেড়ে, আঁচ কমিয়ে দমে রাখুন ১৫/২০ মিনিট। মাংসের ঝোলের সমস্ত সমস্যা কমে যাবে। ঝোল খানিকটা গাঢ়ও হবে।

৪)অনেক শখ করে বাড়িতেই বানালেন গ্রিল চিকেন, শিক কাবাব বা অন্য যে কোন কাবাব জাতীয় খাবার। কিন্তু মুখে দিতেই মুখ বেজার। খেতে খুব বাজে হয়েছে? কিংবা বেশি পুড়িয়ে ফেলেছেন বা লবণ-মশলা অতিরিক্ত হয়ে গেছে? খাবারটা একটু সুস্বাদু করতে দ্বারস্থ হতে পারেন রায়তার। সেই বিশেষ রায়তাটি ঘরেই বানিয়ে নিন। টক দইয়ে চিনি, সামান্য লবণ, চাট মশলা, মিহি ধনে পাতা-পুদিনা পাতা কুচি ও সরষে তেল দিয়ে ভালো করে ফেটিয়ে নিন। এই রায়তা কাবাব জাতীয় খাবারের সাথে খেলে পাবেন ভিন্নরকম স্বাদ। ফলে ওসব ছোটখাটো ভুলত্রুটি টেরই পাবেন না।

৫) আলুর চপ, পরোটা ইত্যাদি তৈরি করেছেন কিন্তু বিস্বাদ লাগছে খেতে? কিংবা লবণ-মশলা কম হয়েছে? ওপরে ছড়িয়ে দিন আপনার প্রিয় যে কোন স্বাদের চাট মশলা। মুহূর্তেই মাঝেই সুস্বাদু হয়ে উঠবে।

৬) যেকোনো খাবারে বাড়তি স্বাদ যোগ করতে সসের সাহায্য নিতেই পারেন।

৭) মাছের ঝোল থেকে আঁশটে গন্ধ আসছে? ঝোলের মাঝে টমেটো টুকরো করে দিন। তারপর ভাজা জিরার গুঁড়ো ছড়িয়ে দিয়ে দিন প্রচুর ধনেপাতা। ঢাকনা দিয়ে দমে রাখুন। দেখবেন তরকারিতে একটা ভিন্নরকম মিষ্টি সুঘ্রাণ আসছে। মোটেও আঁশটে লাগবে না খেতে।

এসএস

img

সম্পর্কিত পোস্ট