img

এই সময়ে তৈলাক্ত ত্বকের দরকার বাড়তি যত্ন

2016-11-09 12:49:41
2016110917494176567.jpg

তৈলাক্ত ত্বক মানেই বাড়তি যত্ন। আর শীতকাল আসলে তো কথাই নেই। এই সময়ে ত্বক চাই আরো বেশি এক্সট্রা কেয়ার। আপনার ত্বক যদি তৈলাক্ত হয়ে থাকে তাহলে শীতের এই মৌসুমে ত্বক ঠিক রাখতে নিন এক্সট্রা যত্ন। জেনে নিন ত্বকের যত্নের কিছু টিপস।

সানস্ক্রিন : শীত বলেই যে সূর্যের ক্ষতিকর রশ্নি কমে গেছে তাই না। তাই এখনও ঘর থেকে বের হওয়ার সময় সানস্ক্রিন লাগান মুখে। তবে সানস্ক্রিনের এসপিএফের মাত্রা যেন ৩০ বা তার ওপরে হয়। এটি দীর্ঘ সময় আপনার ত্বককে সূর্যের ক্ষতিকর প্রভাব থেকে রক্ষা করবে।

ফেসওয়াশ: যে ফেসওয়াশটি আপনার ত্বকের সঙ্গে মানানসই, সেটিই ব্যবহার করুন। প্রতিদিন অন্তত দুবার ফেসওয়াশ দিয়ে মুখ ধোয়ার চেষ্টা করুন। তবে ব্রণরোধী ফেসওয়াশ এ সময় ব্যবহার করবেন না। এতে আপনার ত্বক অনেক বেশি শুষ্ক হয়ে যেতে পারে।

স্ক্রাবিং: শীতের সময় অবশ্যই ত্বকের মরা কোষ দূর করতে হবে। তাই সপ্তাহে অন্তত একদিন ত্বকে স্ক্রাবিং করুন। এতে ত্বকের রুক্ষ ভাব দূর হয়ে ত্বক হবে নরম ও মসৃণ। এজন্য কিছু ঘরোয়া প্যাকও বেছে নিতে পারেন।

টোনার: ত্বকের প্রাকৃতিক পিএইচ ব্যালান্স ঠিক রাখতে নিয়মিত টোনার ব্যবহার করুন। এটি আপনার ত্বককে সব সময় সতেজ ও প্রাণবন্ত রাখবে। আর শীতের সময় তৈলাক্ত ত্বকের কোষের মুখ বড় হয়ে যায়। এর ফলে ময়লা বেশি জমে। এ ক্ষেত্রে টোনার আপনার ত্বকের কোষের মুখ স্বাভাবিক রাখতে সাহায্য করবে।

ময়েশ্চারাইজার: আপনার ত্বক তৈলাক্ত হলেও শীতের সময় ময়েশ্চারাইজার ব্যবহার করা খুবই জরুরি। এই উপাদান ত্বকের আর্দ্রতা ধরে রাখতে সাহায্য করবে। তবে অবশ্যই জেল বা ওয়াটার বেইজড ময়েশ্চারাইজার ব্যবহার করুন। নিয়মিত ত্বককে ময়েশ্চারাইজ করলে ভালো থাকবে ত্বক।

এসএস

img

সম্পর্কিত পোস্ট