img

মার্কিন নির্বাচনে জয়ের মুকুট ট্রাম্পের মাথায়

2016-11-09 14:32:31
2016110919323141826.jpg

শেষ পর্যন্ত মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে জয়ের মুকুট ছিনিয়ে নিলেন রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। ডেমোক্র্যাট প্রতিদ্বন্দ্বী হিলারি ক্লিনটনকে হারিয়ে যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথমবারের মতো কোনো নারী প্রেসিডেন্টে হওয়ার সম্ভাবনাকে মিথ্যা করে হোয়াইট হাউজে জায়গা করে নেন তিনি।

৫৩৮টি ইলেকটোরাল ভোটের মধ্যে জয়ের জন্য একজন প্রার্থীর কমপক্ষে ২৭০টি আসন নিশ্চিত করার কথা। এর মধ্যে ২৮৮টি আসন জয় করে নিয়েছেন ডোনাল্ড ট্রাম্প। অন্যদিকে হিলারি পেয়েছেন ২১৮টি আসন।

ভোটগ্রহণ শেষে ভোট গণনার প্রথম দিকে জয়ের পাল্লা হিলারির দিকেই ভারী ছিল। কিন্তু যত সময় গড়াতে থাকে, হিলারির সঙ্গে ট্রাম্পের পক্ষে ভোটের পার্থক্য কমে আসতে থাকে। একসময় সবার ধারণা ভুল করে হিলারিকে সাধারণ ভোটে তো অবশ্যই, এমনকি ইলেকটোরাল ভোটেও ছাড়িয়ে যান এই রিপাবলিকান প্রার্থী।

অবশ্য ভোট গণনার প্রাথমিক অবস্থা দেখেই যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা গণমাধ্যমগুলো ভবিষ্যদ্বাণী করে যে, ট্রাম্পেরই এবার জয়ের সম্ভাবনা বেশি। সেই ভবিষ্যদ্বাণীই সত্যি করলেন অভিবাসী, মুসলিম, ও নারীসহ বিভিন্ন ইস্যুতে বিতর্কিত মন্তব্য করে তীব্র সমালোচনায় থাকা শত কোটিপতি ডোনাল্ড ট্রাম্প।

এসএস

img

সম্পর্কিত পোস্ট