img

চীনে রোজা রাখার ওপর বিধিনিষেধ

2016-06-15 07:19:10
2016061506191091461.jpg

জিংজিয়াং প্রদেশে রোজা রাখার ওপর নানা বিধিনিষেধ জারি করেছে চীন সরকার। মুসলিম অধ্যুষিত এই প্রদেশে রমজানের সময় এবার থেকে রেস্তরাঁ খোলা থাকবে।

রমজান চলাকালে সাধারণ মানুষ যাতে খাবারের সমস্যায় না ভোগেন, সে জন্য এই ঘোষণা বলে তারা জানিয়েছে। এ ছাড়া দীর্ঘ দিন ধরেই জিংজিয়াংয়ে সরকারি কর্মীরা রমজানের সিয়াম পালনে অংশ নিতে পারেন না। একইভাবে নিষেধাজ্ঞা রয়েছে ছাত্রছাত্রী ও ছোট ছেলেমেয়েদের ওপরেও।
চীনের মতাসীন কমিউনিস্ট পার্টি নোটিশ দিয়ে জানিয়েছে, দলীয় সদস্য, ক্যাডার, সরকারি কর্মী, ছাত্র ও নাবালকেরা রমজানে সিয়াম পালন করতে পারবেন না। কোনো রকম ধর্মীয় অনুষ্ঠানেও তাদের যোগ দেয়া নিষেধ। রমজান চলছে বলে খাবার ও পানীয়ের বেচাকেনা বন্ধ রাখাও চলবে না। ধর্মীয় কারণে কারো যেন সঙ্কট না হয় তা দেখার জন্যই এই সিদ্ধান্ত। তবে মুসলিম রেস্তরাঁ মালিকেরা দোকান খোলা রাখবেন কি না, সেটি তাদের ব্যাপার। সরকারি কর্মীদের নির্দেশ দেয়া হয়েছে, বাবা-মায়ের সাথে কথা বলতে, যাতে রমজানের সময় তারা রোজা না রাখেন।
চীনা সরকারের এই সিদ্ধান্তের সমালোচনা করেছে ওয়ার্ল্ড উইঘুর কংগ্রেস। তাদের দাবি, চীন আশঙ্কা করছে, উইঘুরের মুসলিমরা বেইজিংয়ের পে বিপজ্জনক। চীনের এই আশঙ্কা অমূলক। জিংজিয়াং প্রদেশে বাস করেন এক কোটিরও বেশি উইঘুর মুসলিম।

সূত্র : এনডিটিভি

img

সম্পর্কিত পোস্ট